শনিবার, ১১ মে ২০২৪, ০৫:৩৯ অপরাহ্ন

ভারতে জেএমবির বোমা মিজানের ২৯ বছরের জেল

ভারতে জেএমবির বোমা মিজানের ২৯ বছরের জেল

স্বদেশ ডেস্ক: পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার খাগড়াগড়ে ২০১৪ সালে বোমা বিস্ফোরণ, রাষ্ট্রদ্রোহিতাসহ একাধিক মামলায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) শীর্ষনেতা শেখ কাওসার ওরফে বোমা মিজানকে ২৯ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া তাকে ২৯ হাজার রুপি জরিমানাও করা হয়েছে। গতকাল বুধবার ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির (এনআইএ) জজ শুভেন্দু সামন্ত এ রায় দেন। ২০১৮ সালের আগস্টে বেঙ্গালুরু থেকে মিজানকে গ্রেপ্তার করেছিল এনআইএ গোয়েন্দারা। এর পর থেকেই মিজান দেশটির কারাগারে আছে।

বোমা বানানোয় সিদ্ধহস্ত মিজানকে বলা হয় খাগড়াগড় বিস্ফোরণকাণ্ডের মাস্টারমাইন্ড। বাংলাদেশেও সে একাধিক মামলায় দ-প্রাপ্ত। তেজগাঁও পলিটেকনিকের ছাত্র মিজানের বাড়ি জামালপুরের মেলান্দহে। চট্টগ্রাম আদালত চত্বরে আত্মঘাতী বোমা হামলার অভিযোগে ২০০৮ সালে আদালত মিজানকে যাবজ্জীবন কারাদ- দেন। এ ছাড়া এক বিচারকের এজলাসে বোমা হামলার দায়ে তার ২০ বছরের কারাদ- হয়। অন্য আরেকটি মামলার রায়ে চট্টগ্রামের আদালত বোমা মিজানকে সাত বছরের কারাদ-ে দ-িত করেন। ২০০৯ সালের ১৪ মে রাজধানীর আগারগাঁও তালতলা থেকে মিজানকে গ্রেপ্তার করে র‌্যাব। কিন্তু ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি ময়মনসিংয়ের ত্রিশালে প্রিজন ভ্যানে বোমা মেরে ও গুলি করে আরও দুই সঙ্গীর সঙ্গে মিজানকে ছিনিয়ে নিয়ে যায় জঙ্গিরা। এর পরই মিজান ভারত পালিয়েছিল। ভারতীয় তদন্তকারীরা জানিয়েছেন, ২০১৩ সালে বিহারের বুদ্ধগয়া বিস্ফোরণকা-েও বোমা মিজানের হাত ছিল। ফলে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতাসহ একাধিক ধারায় অভিযোগ আনা হয়েছিল।

এর আগে খাগড়াগড় বিস্ফোরণেও সাজা শুনিয়েছেন আদালত। বোমা মিজানকে নিয়ে এখন পর্যন্ত খাগড়াগড় বিস্ফোরণকা-ে মোট ৩১ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। তার মধ্যে ১৯ জন ১০ বছরের কারাদ-ে সাজা ভোগ করছে। ১০ বছরের কারাদ- হয়েছে জেএমবির শেখ রহমতুল্লা, সাইদুল ইসলাম ওরফে শামিম, মোহম্মদ রুবেল, সাদিক ওরফে সুমন, হবিবুর ওরফে জাহিদুর ইসলাম এবং তারিকুল ইসলামের। আট বছরের কারাদ-ের তালিকায় রয়েছে- আবদুল হাকিম, রেজাউল করিম, আবদুল ওয়াহাব মোমিন, হাবিবুল রহমান, নূর আলম, নুরুল হক ম-ল, গিয়াসুদ্দিন মুন্সি, শাহানুর আলম ওরফে ডাক্তার, আমজাদ আলি শেখ ওরফে কাজল এবং মফিজুল আলি। ছয় বছরের কারাদ- হয়েছে গুলশান বিবি, আলিমা বিবি ও সাইকুল ইসলাম খানের। এরা আগে কোনো অপরাধমূলক কাজকর্মের সঙ্গে জড়িত না থাকায় এবং নারীদের সন্তান ছোট হওয়ায় সাজার মেয়াদ কম রাখা হয়েছে।

২০১৪ সালের ২ অক্টোবর দুর্গাপূজার অষ্টমীর দিন খাগড়াগড়ে একটি বাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটে। ঘটনাস্থলেই মৃত্যু হয়েছিল শাকিল গাজী নামে একজনের। গুরুতর আহত হয় আবদুল হাকিম। প্রথমে জেলা পুলিশ, পরে সিআইডি এবং সব শেষে ঘটনার তদন্তভার যায় এনআইএর হাতে। তদন্তে জানা যায়, এই বিস্ফোরণের সঙ্গে জেএমবি সংশ্লিষ্টতা রয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া ও হিন্দুস্তান টাইমসের।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877